করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ
বিশ্বব্যাপী

সাফল্যের কলাকৌশল

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : নভেম্বর ১০, ২০২২

জীবন একটা যুদ্ধক্ষেত্রের মতো। শত প্রতিকূলতার মধ্যদিয়ে সময়ের গণ্ডি পেরিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। জীবন চলার পথে নানা প্রতিকুলতা অতিক্রম করতে হয় প্রতিটি মানুষকেই।

মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত সমাজের পিছিয়ে পড়া মানুষ, নারী কিংবা পুরুষ সবার ক্ষেত্রেই বাস্তব জীবনের এই বেঁচে থাকার যুদ্ধটা বড় কঠিন। নিত্যকার এসব চ্যালেঞ্জ মোকাবেলা করে অনেকেই হয়ে উঠি সহনশীল, প্রত্যায়ী ও সফল।

সফল মানুষগুলো একটা সময় প্রচুর আত্মবিশ্বাস আর অনেক পরিশ্রম করে সামনের দিকে এগিয়ে আসেন। তাদের সামনের দিকে এগিয়ে যেতে কখনোবা ভাগ্য, কখনোবা অন্যের সহযোগিতা আছে বলেই মনে করি।

কিন্তু আমরা হয়তো তার সফলতার পেছনে কঠোর পরিশ্রম আর অধ্যবসায়ের গল্পটি জানি না। ‘সাফল্যের কলা-কৌশল’ বইটির প্রতিটি বাক্য, প্রতিটি শব্দ অভিজ্ঞতা ও কর্মদক্ষতার ওপর ভিত্তি করে লেখা হয়েছে। যা একজন ব্যক্তিকে কার্যক্ষেত্রে সঠিক পদক্ষেপ নিতে সহায়তা করবে।

শুধু প্রাত্যহিক কাজকর্মেই সীমাবদ্ধ না থেকে নতুন-নতুন চিন্তা, নতুন-নতুন আইডিয়া ও ভবিষ্যৎ কর্ম-পরিকল্পনা কীভাবে আপনাকে লাভবান হতে সহায়তা করবে এ বইতে সেসব আলোচনা করা হয়েছে।

আমাদের জীবন চলার পথ আসলে মসৃণ নয়, পেশাগত বা কর্মজীবনে তো আরো নয়। অনেক কিছুই সহ্য করে সামনের দিকে কীভাবে এগিয়ে নিতে হয় বিস্তারিত সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। এসমস্ত বিষয়-আশয় বিবেচনা করে অন্তর্নিহিত তথ্যাদি অধ্যায় অনুযায়ী সুচারুরূপে পরিবেশন করা হয়েছে।

সফল উদ্যোক্তা বা ব্যবসায়ী হতে গেলে নিজের অবস্থানটি আগে নির্ণয় করা জরুরি। শিক্ষা-দীক্ষা, আচার-আচরণ, স্ট্যাটাস, বডি ল্যাংগুয়েজ, লিডারশিপ, সঠিক ব্যবস্থাপনা, পর্যবেক্ষণ ক্ষমতা, শারীরিক ও মানসিক শক্তি, দৃঢ়চেতা, নিয়ন্ত্রণ কৌশল, পর্যাপ্ত পরিশ্রম করার ক্ষমতাসহ নানাবিধ যোগ্যতায় তাকে কীভাবে প্রতিষ্ঠিত হতে হয় সে বিষয়গুলোও বইটিতে বিস্তর আলোচনা করা হয়েছে।

এই বইটি সকল শ্রেণির পাঠকদের পাঠোপযোগী। ‘সাফল্যের কলাকৌশল’ বইটির লেখক ড. মনোয়ারা হাকিম আলী। প্রকাশ করেছে সহজপ্রকাশ। দাম রাখা হয়েছে ৪৫০ টাকা। বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

একুশে বইমেলা ২০১৮