আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করল ইরান

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : এপ্রিল ১৯, ২০২৪

ইরানের বেশ কয়েকটি শহরের আকাশে শুক্রবার আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করা হয়েছে বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম।

ইরানের একটি লক্ষ্যবস্তুতে ইজরায়েলের একাধিক ক্ষেপণাস্ত্র হামলার তথ্য দিয়েছে মার্কিন সম্প্রচার মাধ্যম এবিসি নিউজ। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, দেশটির ইসফাহান শহরের কাছে একাধিক বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

এ প্রেক্ষাপটে বেশ কয়েকটি শহরে ইরান তার আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করল। ইরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএর খবরে বলা হয়, ইরানের বেশ কয়েকটি প্রদেশের আকাশে প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করা হয়েছে।

এর আগে ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইজরায়েল। হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশে কার্যক্রম পরিচালনাকারী কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন।

জবাবে ইরান শনিবার রাতভর ইজরায়েলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইরানের বেশিরভাগ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইজরায়েলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয় বলে দাবি করে তেল আবিব।

ইরানের এই হামলার জবাব দেওয়া হবে বলে আগেই ঘোষণা দিয়েছিল ইজরায়েল। তবে যুক্তরাষ্ট্র ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ ইজরায়েলকে ইরানে পাল্টা হামলা না চালানোর জন্য আহ্বান জানিয়েছিল।

কিন্তু ইজরায়েল সেই আহ্বান উপেক্ষা করে স্থানীয় সময় শুক্রবার ভোরে ইরানে প্রতিশোধমূলক ক্ষেপণাস্ত্র হামলা চালায়।