স্বাধীন খসরু

স্বাধীন খসরু

স্বাধীন খসরুর গদ্য ‘মায়া আর লাপাত্তা লেডিজ’

প্রকাশিত : এপ্রিল ৩০, ২০২৪

মায়া
অনিমেষ আইচ নির্মাণের ভাষায় পরিচালক নন, একজন নির্মাতা। পরিচালক আর নির্মাতা খুব সহজে ভিন্ন, দুই মেরুতে অবস্থান। এক বসাতেই দেখে ফেললাম বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্প নিয়ে অনিমেষ আইচের ওয়েব ফিল্ম ‘মায়া’।

এক বসাতেই কথাটা এজন্য বললাম, ইদানীং কিছু দেখতে বসলে পাঁচ মিনিট দেখার পর অনেক সময় দেখার ইচ্ছেটা অনিয়ন্ত্রিত হয়ে যায়। অনেক সময় নিজের কাছে প্রশ্ন জাগে, যা দেখছি ইহা কি ফিল্ম না টিভি নাটক? মাঝে মধ্যে ভুলে যাই, কেনই বা দেখছি, দেখার কারণটা কি?

কী সুন্দর গল্পের গাঁথুনি, সুন্দর লোকেশন, সুন্দর চিত্রধারণ, সময় ধারণ, সংগীত এবং শব্দ ধারণ। কেবলমাত্র একজন নির্মাতাই পারেন অভিনয় শিল্পীদের নিজের কল্পনায় যন্ত্রসঙ্গীতের মতো বাজাতে। অভিনন্দন অনিমেষ আইচ (আলী)। অভিনন্দন ‘মায়া’র পুরো টিমের জন্য।

লাপাত্তা লেডিজ
আমির খান প্রোডাকশনের সিনেমা ‘লাপাত্তা লেডিজ’। আমির খান একজন ভাবুক, চিন্তক, প্রযোজক, আয়োজক, ব্যবস্থাপক, পরিবেশক, অভিনেতা এবং নির্মাতা। বলিউডে খানদের মধ্যে আমার প্রিয় আমির খান। আমির মানে হচ্ছে রাজপুত্র, সেনাপতি বা নেতা।

নামের সাথে যথার্থই তার কাজের মিল, যা প্রশংসনীয়। তার প্রোডাকশন থেকে সব সময়ই বাস্তবধর্মী, জীবনমুখী ও সামাজিক সিনেমা নির্মাণ করা হয়।

আবারও আমির খান প্রমাণ দিয়েছেন, তার প্রোডাকশনের সিনেমা ‘লাপাত্তা লেডিজ’ এর মাধ্যমে। তিনি আসলেই বলিউডের আমির।

এক কথায় অসাধারণ সিনেমা। দেখে নিতে পারেন। নিরাশ বা হতাশ হওয়ার বিন্দুমাত্র আশঙ্কা নেই।

লেখক: অভিনেতা