ইরান ও ইরাকে ইজরায়েলি ক্ষেপণাস্ত্র হামলা

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : এপ্রিল ১৯, ২০২৪

বৃহস্পতিবার রাতে ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইজরায়েল। দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এরপরই ইরানের বড় শহরগুলোর পাশাপাশি কয়েকটি এলাকায় বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

সিরিয়ায় সামরিক অবকাঠামোগুলোর পাশাপাশি ইরাকেও বিস্ফোরণের খবর পাওয়া গেছে। ইজরায়েলি ক্ষেপণাস্ত্র ইরানে আঘাত করেছে বলে দুই মার্কিন কর্মকর্তা বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজকে জানিয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের খবরে বলা হয়, ইরানের বেশ কয়েকটি শহরে ফ্লাইট চলাচল স্থগিত করা হয়েছে।

এর আগে শনিবার রাতে ইজরায়েলে হামলা চালায় ইরান। সেই হামলার জবাব দেওয়ার ঘোষণা ইজরায়েল আগেই দিয়েছিল। এরপর থেকে ইরান উচ্চ সতর্কতায় ছিল।

ইরানের ফারস নিউজ এজেন্সি জানিয়েছে, শুক্রবার ভোরে ইরানের ইসফাহান শহরের উত্তর-পশ্চিমে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। শহরের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিস্ফোরণটি ঘটে।

ইসফাহান প্রদেশে একটি বড় বিমানঘাঁটি, বড় ক্ষেপণাস্ত্র উৎপাদন কমপ্লেক্স এবং বেশ কয়েকটি পারমাণবিক স্থাপনা রয়েছে। ইসফাহান, শিরাক্স ও তেহরানসহ ইরানের প্রধান শহরগুলোতে বাণিজ্যিক ফ্লাইট চলাচল স্থগিত করা হয়েছে।

এছাড়া মধ্যপ্রাচ্যভিত্তিক এয়ারলাইন্স এমিরেটস এবং ফ্লাই দুবাই শুক্রবার ভোরে পশ্চিম ইরানের ওপর তাদের ফ্লাইটগুলোকে ডাইভার্ট করা শুরু করেছে। যদিও এই পদক্ষেপের কোনো কারণ ব্যাখ্যা করেনি এয়ারলাইন্স দুটি।

এদিকে সিরিয়ায় সামরিক অবকাঠামোগুলোতেও বিস্ফোরণের খবর পাওয়া গেছে। ইরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, সিরিয়ায় সামরিক স্থাপনা লক্ষ্য করে একের পর এক বিস্ফোরণ হয়েছে।

আইআরএনএ আরও বলেছে, আদ্রা ও আল-থালা সামরিক বিমানবন্দর এবং আদ্রা শহর ও দক্ষিণ সিরিয়ার কারফা গ্রামের মধ্যে অবস্থিত একটি রাডার ব্যাটালিয়নেও হামলা হয়েছে। ইরাকের বাবেলের আল-ইমাম এলাকায় বিস্ফোরণের খবর পাওয়া গেছে। সূত্র: আল জাজিরা ও বিবিসি