নাট্যকার মমতাজউদদীন আহমদের আজ মৃত্যুদিন

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জুন ০২, ২০২১

নাট্যকার মমতাজউদদীন আহমদের আজ মৃত্যুদিন। ২০১৯ সালের ২ জুন তিনি মারা যান। ১৯৩৫ সালের ১৮ জানুয়ারি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদহ জেলার হাবিবপুর থানার আইহো গ্রামে তার জন্ম।

দেশ বিভাগের পর তার পরিবার বাংলাদেশে চলে আসে। পিতা কলিমুদ্দিন আহমদ ও মাতা সখিনা বেগম। মমতাজউদদীন মালদহ আইহো জুনিয়র স্কুলে চতুর্থ শ্রেণী পর্যস্ত লেখাপড়া করে ১৯৫১ সালে ভোলাহাট রামেশ্বর পাইলট মডেল ইনস্টিটিউশন থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন।

পরবর্তী কালে রাজশাহী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় বিএ (অনার্স) ও এমএ ডিগ্রি লাভ করেন। ৩২ বছরের বেশি বিভিন্ন সরকারি ও বেসরকারি কলেজে তিনি বাংলা ভাষা, সংস্কৃতি ও ইউরোপীয় নাট্যকলায় শিক্ষাদান করেন।

১৯৬৪ সালে তিনি চট্টগ্রাম কলেজের বাংলা বিভাগের শিক্ষক হিসেবে যোগদানের মাধ্যমে শিক্ষকতা শুরু করেন। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগের খণ্ডকালীন অধ্যাপক হিসেবে শিক্ষকতা করন।

তিনি ১৯৭৬-৭৮ সালে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যসূচি প্রণয়নে বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করেন। ভারতের দিল্লী, জয়পুর ও কলকাতায় নাট্যদলের নেতা হিসাবে তিনি ভ্রমণ ও নাট্য মঞ্চায়ন করেন। তার লেখা নাটক ‘কি চাহ শঙ্খ চিল’ এবং ‘রাজা অনুস্বরের পালা’ রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে তালিকাভুক্ত।

তিনি বাংলাদেশের জাতীয় দৈনিকগুলোয় নিয়মিত কলামও লিখলেতন। এছাড়া তার বেশ কিছু নাটক বাংলাদেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে।