পদত্যাগ করতে যাচ্ছেন ইজরায়েলের সেনাপ্রধান

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : এপ্রিল ২৮, ২০২৪

৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইজরায়েলের অভ্যন্তরণে ঢুকে হামলা চালায়। হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ায় এরই মধ্যে পদত্যাগ করেছেন ইজরায়েলি সামরিক গোয়েন্দাপ্রধান মেজর জেনারেল আহারন হালিভার। এবার পদত্যাগ করতে যাচ্ছেন প্রতিরক্ষা বাহিনীর চিফ অব স্টাফ হারজি হালেভি।

ইজরায়েলের সামরিক বাহিনীর বিবৃতিতে জানানো হয়, নতুন গোয়েন্দাপ্রধান নিযুক্ত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন হারজি হালেভি।

আইনি ইঙ্গিত পাওয়ার পর সেনাবাহিনীর চিফ অব স্টাফের কাছে নিজের পদত্যাগপত্র লিখেছিলেন মেজর জেনারেল আহারন হালিভা। মূলত তদন্ত কমিটি গঠিত হলে তার সমস্ত বিবৃতিও সেখানে উপস্থাপন করা হবে বলে ধারণা পাওয়ার পরই তিনি পদত্যাগ করেন।

চ্যানেল টুয়েলভ বলছে, অদূর ভবিষ্যতে অবসর নিতে বাধ্য করা হবে, এমন কমান্ডারদের মধ্যে আহারন হালিভাই প্রথম। এছাড়া ইজরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা শিন বেটের প্রধান রনেন বারসহ কয়েকজন অফিসারও এই তালিকায় রয়েছেন।

এতে বলা হয়েছে, মেজর জেনারেল ইয়ারন ফিঙ্কেলম্যান এবং মেজর জেনারেল এলিজার টোলেদানোসহ অনেক কমান্ডারকে যাদের একসময় সম্ভাব্য উত্তরসূরি হিসেবে দেখা হয়েছিল, তাদেরকেও এখন ‘ব্যর্থতার অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে।’

রাজনৈতিক মহল এখন আশা করছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহাপরিচালক মেজর জেনারেল ইয়াল জামির হয়তো হালেভির স্থলাভিষিক্ত হবেন। সূত্র: আনাদোলু