যুক্তরাষ্ট্রে ইহুদি বিদ্বেষ সংক্রান্ত বিতর্কিত বিল পাস

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : মে ০২, ২০২৪

ইহুদি বিদ্বেষ সংক্রান্ত বিতর্কিত একটি বিল বুধবার পাস করেছে ইউনাইটেড স্টেটস হাউস অব রিপ্রেজেন্টেটিভস বা নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। নাগরিক স্বাধীনতা গোষ্ঠীগুলোর বিরোধিতা সত্ত্বেও বিলটি পাস হলো।

বিলটির পক্ষে বুধবার নিম্নকক্ষে ভোট দিয়েছে ৩২০, আর বিপক্ষে ৯১ জন। মার্কিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলমান যুদ্ধবিরোধী বিক্ষোভের প্রতিক্রিয়া হিসেবে বিলটিকে দেখছেন বিশ্লেষকরা। অনুমোদনের জন্য বিলটি এখন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে।

বিলটি পাস হয়ে আইনে পরিণত হলে এর মধ্য দিয়ে ১৯৬৪ সালের ইন্টারন্যাশনাল হলোকস্ট রিমেমব্র্যান্স অ্যালায়েন্সের (আইএইচআরএ) দেওয়া ইহুদিবিদ্বেষের সংজ্ঞাকে বিধিবদ্ধ করা হবে।

আইএইচআরএর সংজ্ঞাকে আইনে যুক্ত করা হলে ইহুদিবিদ্বেষ চর্চার অভিযোগ তুলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তহবিল বন্ধ করে দিতে পারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় শিক্ষা বিভাগ।

সমালোচকেরা বলছেন, আইএইচআরএর ইহুদিবিদ্বেষের সংজ্ঞাকে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে চলমান ইজরায়েলবিরোধী বিক্ষোভ দমনে ব্যবহার করা হতে পারে। আইএইচআরএর সংজ্ঞা অনুযায়ী, ইহুদিবিদ্বেষ হলো ‘ইহুদিদের নিয়ে একটি নির্দিষ্ট ধারণা, যা ইহুদিদের প্রতি ঘৃণা প্রকাশে ব্যবহার করা হতে পারে।’

আইএইচআরএর সংজ্ঞা অনুযায়ী, ইজরায়েল রাষ্ট্রকে আক্রমণ করে কিছু বলাকেও ইহুদিবিদ্বেষ হিসেবে গণ্য করা হয়। কারণ, ইজরায়েলকে ইহুদিদের সম্মিলন হিসেবে বিবেচনা করা হয়।