অভিনেত্রী তাজিন আহমেদের আজ মৃত্যুদিন

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : মে ২২, ২০২১

অভিনেত্রী তাজিন আহমেদের আজ মৃত্যুদিন। ২০১৮ সালের ২২ মে তিনি মারা যান। ১৯৭৫ সালের ৩০ জুলাই নোয়াখালী জেলায় তার জন্ম। বেড়ে ওঠা পাবনা জেলায়।

ঢাকার ইডেন কলেজে তার পড়াশোনা। ১৯৯২ সালে তিনি এইচএসসিতে উর্ত্তীর্ণ হন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেন।

নাট্যাঙ্গনে কাজ করার পাশাপাশি বেশ কয়েক বছর সাংবাদিকতায় যুক্ত ছিলেন। ১৯৯৪ সালে তিনি দৈনিক ভোরের কাগজে যুক্ত হন। ১৯৯৭ সালে প্রথম আলোতে সাংবাদিকতা শুরু করেন ও ১৯৯৮ সালে ‘নিজস্ব প্রতিবেদক’ হন।

তিনি আনন্দ ভুবন পত্রিকায় কিছুদিন কলাম লেখক হিসেবে কাজ করেন। ২০০২ সালে তিনি জনসংযোগ কর্মকর্তা হিসেবে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডে যোগ দেন।

দিলারা ডলি রচিত ও শেখ নিয়ামত আলী পরিচালিত `শেষ দেখা শেষ নয়` নাটকে অভিনয়ের মধ্য দিয়ে তাজিন আহমেদের অভিনয়যাত্রা শুরু হয়। নাটকটি ১৯৯৬ সালে বিটিভিতে প্রচার হয়। এরপর তিনি অসংখ্য নাটক-টেলিছবিতে কাজ করেন।

‘শেষ দেখা শেষ নয়’ নাটকের আগেও ১৯৯১ সালে বিটিভির ‘চেতনা’ নামের অনুষ্ঠানের মাধ্যমে উপস্থাপনা শুরু করেন তিনি। তার অভিনীত বিটিভি প্রচারিত ‘আঁধারে ধবল দৃপ্তি’ বেশ সাড়া জাগিয়েছিল। ১৯৯৭ সালে ‘থিয়েটার আরামবাগ’ দিয়ে মঞ্চনাটক শুরু করেন।

এরপর ‘নাট্যজন’ থিয়েটারের হয়ে বেশ কিছু নাটকে অভিনয় করেন তিনি। পরবর্তী সময়ে আরণ্যক নাট্যদলের ‘ময়ূর সিংহাসন’ নাটকে অভিনয় করেন। এটি তার সর্বশেষ অভিনীত মঞ্চনাটক। তার সর্বশেষ অভিনীতি ধারাবাহিক নাটক ‘বিদেশি পাড়া’। হুমায়ূন আহমেদ পরিচালিত নাটক ‌‌‘নীলচুড়ি’তে অভিনয় প্রশংসিত হন তাজিন।

তাঁর অভিনীত নাটকগুলির মধ্যে রয়েছে: বন্ধন, অদেখা ভুবন, উৎস, নলবাজি, পরস্পর, দ্য ফ্যামিলি, বারবার ফিরে আসে, ও বন্ধু আমার, মা, নকশাল, তোমার খোলা হাওয়া, অতঃপর বিবাহ বার্ষিকী, সাতপৌড়ে কাব্য এবং এক আকাশের তারা।

অভিনয় ও উপস্থাপনার বাইরে লেখালেখিও করেন তাজিন। তার লেখা অনেক নাটক টেলিভিশনে প্রচারিত হয়। তাজিনের লেখা ও পরিচালনায় তৈরি হয় ‘যাতক’ ও ‘যোগফল’ নামের দুটি নাটক। তার লেখা উল্লেখযোগ্য নাটকগুলো হচ্ছে ‘বৃদ্ধাশ্রম’, ‘অনুর একদিন’, ‘এক আকাশের তারা’, ‘হুম’, ‘সম্পর্ক’ ইত্যাদি।

এনটিভিতে প্রচারিত ‌‘টিফিনের ফাঁকে’ অনুষ্ঠানে টানা ১০ বছর উপস্থাপনা করেন তিনি। একাত্তর টিভিতেও ‘একাত্তরের সকালে’ হাজির হন তিনি। তাজিন আহমেদ রাজনৈতিক সংগঠন `বাংলাদেশ জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন` (এনডিএম) যোগ দিয়েছিলেন। দলটির কেন্দ্রীয় কমিটির বিভাগীয় সম্পাদক (সাংস্কৃতিক) পদে দায়িত্ব পালন করেন তিনি।

নাট্য পরিচালক এজাজ মুন্নাকে ভালোবেসে বিয়ে করেছিলেন। তবে তাদের সংসার টেকেনি। এরপরে তাজিন বিয়ে করেন ড্রামার রুমি রহমানকে।

২০১৮ সালের ২২ মে তাজিন আহমেদ হৃদরোগে আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি করা হয়। লাইফ সাপোর্টে থাকা অবস্থায় সেদিন বেলা ৪টা ২০ মিনিট নাগাদ কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরের দিন জানাযা শেষে তাকে ঢাকার বনানী কবরস্থানে বাবা কামাল উদ্দিন আহমেদের কবরে পাশে সমাহিত করা হয়।