সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

গ্যাসে পেটে ব্যথা? ৩ ঘরোয়া টোটকায় সমাধান

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত : মার্চ ২৩, ২০২৪

কাজের ব্যস্ততায় আয়োজন করে সকালের নাশতা খাওয়ার সুযোগ মেলে না অনেকসময়। অগত্য পেট ভরাতে বাইরের ভাজাপোড়া খাবার খেতে হয়। দুই একদিন এমন হলে সমস্যা নেই। কিন্তু নিয়মিত তেল-মশলাযুক্ত খাবার খেলে বিপদে পড়তে হয়।

ভাজাপোড়া আর তেল-মশলাযুক্ত খাবার খেলে বাড়ে গ্যাস্ট্রিকের যন্ত্রণা। এরপর কোনো ইঙ্গিত ছাড়া হঠাৎ করেই শুরু হয় প্রচণ্ড পেটব্যথা। কখনো কখনো এই ব্যথার তীব্রতা এমন পর্যায়ে যায় যে ওষুধ খেয়েও স্বস্তি মেলে না। এক্ষেত্রে কিছু ঘরোয়া টোটকায় ভরসা রাখতে পারেন। চলুন জেনে নিই বিস্তারিত-

 


পুদিনা চা

একটি উপকারি হার্ব পুদিনা। এটি দিয়ে তৈরি চা পেট ব্যথা কমাতে দারুণ কাজ করে। অনেকের কোষ্ঠকাঠিন্য, ডায়েরিয়া, বদহজম, পেটব্যথার শারীরিক সমস্যা লেগেই থাকে। কেবল খাওয়াদাওয়া নয়, দৈনন্দিন জীবনের কিছু অনিয়মও এমন কিছু সমস্যা ডেকে আনে। এসব কমাতে সাহায্য করে পিপারমেন্ট টি। পানিতে কয়েকটি পুদিনা পাতা সেদ্ধ করে নিন। এর সঙ্গে মেশান সামান্য মধু। ব্যাস, চা তৈরি।

 
দই

অনেকসময় ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে পেট ব্যথার কারণ হতে পারে। এই ব্যথা কমাতে খেতে পারেন দই। দইয়ে রয়েছে প্রোবায়োটিক। এই উপাদানটি ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। সংক্রমণের ঝুঁকি কমায়। তাই রোজকার খাদ্যতালিকায় অল্প পরিমাণ দই রাখুন।

 

আদা

পেট ব্যথা এবং পেটের গোলমাল থেকে দূরে থাকতে চাইলে অবশ্যই আদা খান। বমি ভাব এবং পেট ব্যথা কমাতে আদার জুড়ি মেলা ভার। প্রদাহজনিত সমস্যা কমাতে এই মশলাটি সত্যিই ভীষণ উপকারী। প্রচণ্ড পেট ব্যথায় আদা দিয়ে চা বানিয়েও খেতে পারেন। শরীরের সব রকম প্রদাহ দূর করতে সাহায্য করে এটি।