নূরুন্নাহার শামীমের গদ্য ‘বিশ্ব নারী দিবস প্রসঙ্গে’

প্রকাশিত : মার্চ ১০, ২০২৪

৮ মার্চ বিশ্ব নারী দিবস, সম্প্রতি পালন হয়ে গেল নারী দিবস। কিন্তু আমার মনে হয় প্রতিটা নারীর জন্য, প্রতিদিনই নারী দিবস। একজন নারী হিসাবে বলবো, প্রতিটা নারী ই একেকজন যোদ্ধা। নারীরা গভীরভাবে ভালোবাসতে জানে, কিন্তু একবার দুঃখ পেলে তারা এত কঠিন হয়, যত কস্ট হোক আর পিছে ফিরে তাকায় না। তারা অভিমানী, মমতাময়ী, স্নেহময়ী, ভালোবাসাময়,সব দায়িত্ব কর্তব্য চমৎকার ভাবে করে থাকে। তারা একহাতে যেমন ঘরসংসার সামলায়, রান্না করে অন্য হাতে এন্ড্রয়েড মোবাইল হাতে হোয়াইটস এ্যাপ, মেসেঞ্জার, ফেইসবুক, ইন্সট্রাগ্রামে, খবরের মাধ্যমে সারাপৃথিবী ঘুরে আসে।

নারী শক্তি কে এবং নারীর ক্ষমতাকে অনেক পুরুষরা ভয় পায়, তাই সেই আদিকাল থেকেই বিভিন্ন কারন, নিয়ম এবং ভয়ভীতি দেখিয়ে তাদের ঘরে আটকে রাখতে চায়। সব পুরুষদের বলছি না, কিছু পুরুষের চিন্তা ই হলো, তুমি নারী তুমি ঘরে থাকবে, ঘরসংসারের কাজ করবা, তোমার আবার ছুটি কিসের? পার্টি, পিকনিক, বন্ধুদের আড্ডা শুধু ই ছেলেদের জন্য, কেন ভাই, একটা মেয়ের কি মন নাই, তারও তো প্রানভরে শ্বাস নেওয়ার অধিকার আছে, তাকে ও মাঝে মাঝে ছুটি দেন। ধাপে ধাপে সব জীবনের দায়িত্ব কর্তব্য শেষ করে কবরে গেলেই কি তাদের ছুটি?

যাইহোক, কিছু নারীকে ও বলবো স্বাধীনতার নামে নোংরামি কার্যকলাপ করবেন না, কারন হাতেগোনা কয়েকজন এর জন্য আমরা সব নারীরা স্বাধীনতা হারিয়ে সমালোচিত হই। আপনি নারী, আপনাকে সৃষ্টিকর্তা বিশেষ ক্ষমতা দিয়েছেন, আপনিই পারবেন আপনাকে রক্ষা করতে।