স্বাধীন খসরু

স্বাধীন খসরু

স্বাধীন খসরুর গদ্য ‘জাকের আলী অনিকের নতুন সম্ভাবনা’

প্রকাশিত : মার্চ ০৭, ২০২৪

সোমবার (৪ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার সাথে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি খেলাটি যারা দেখেছেন, নিশ্চয়ই দেখতে পেয়েছেন, শুনতে পেয়েছেন নতুন এক বাঘের গর্জন!

জাকের আলী অনিকের কথা বলছি। সোমবার ছিল তার জাতীয় দলে প্রথম অন্তর্ভুক্তি ও খেলা। শ্রীলঙ্কার ২০৬ রানের জবাবে, বাংলাদেশ ব্যাট করতে নামে। টি-টোয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় ইনিংসে ২০৬ রান তাড়া করা কোনো দলের জন্যই খুব সহজ নয়, তাও আবার দিবারাত্রির খেলা।

প্রথমে ধরেই নিয়েছিলাম ২০৬ রান তাড়া করা আজকে হয়তো সম্ভব না। কিন্তু মনে মনে বিশ্বাস ছিল, বর্তমান বাংলাদেশের জন্য সবই সম্ভব। শুরুটা ভালো না হলেও অগ্রজ মাহমুদুল্লাহ রিয়াদ আর অনুজ জাকির আলী অনিকের মহামানবীয় ইনিংস দেখে বিশ্বাসটা আরও সুদৃঢ় হয়। সুন্দরবন আরও সুন্দর হয়ে যায়।

মাহমুদুল্লাহ রিয়াদ এখনো যে আছেন, হারিয়ে যাননি, তা জানান দিয়েছেন জোরালো ভাবে। অনিকের কথা বলি, অভিষেক খেলাতেই বাজিমাত। ২৫ বলে ৫০ রান, ৩৪ বলে ৬৮ রান করে শেষ ওভারে তিন বল বাকি থাকতে আউট!

তার সাথেই বাংলাদেশ ইনিংসের সমাপ্তি বলা যায়। শেষ তিন বলে বাংলাদেশের দরকার ছিল ১০ রান। হয়নি, জেতা হলো না, বাংলাদেশ হেরে যায় মাত্র তিন রানে। তাতে কি? বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ আগমনী বার্তা নিয়ে জাকের আলী অনিকের ক্রিকেটে নতুন যুবরাজের মতো উপস্থিতি।

অনিককে খেয়াল করছিলাম অনুর্ধ ১৯ দল থেকেই। আনুর্ধ ১৯ থেকে যে কয়জন ভালো খেলোয়াড় আমরা পেয়েছিলাম বেশির ভাগই হারিয়ে ফেলছি। কেন জানি মনে হয়, আমরা আমাদের যুবা খেলোয়াড়দের পরিচর্যা করতে পারি না বা করছি না। বৃহত্তর সিলেট ও হবিগঞ্জের ছেলে জাকের আলী অনিক। এটা আমার জানা ছিল না।

আর এভাবে কখনো ভাবি না, সব খেলোয়ারই আমার দেশের, আমাদের। তারাই লাল সবুজের পতাকা নিয়ে বহিঃবিশ্বে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। খেলা শেষে খেলাযুগের একটি সাক্ষাৎকার দেখলাম। কথা বলছেন অনিকের বড় বোন শাকিলা ববি। ববি আমার পূর্ব পরিচিত। আমরা একসাথে মুক্তাদির ইবনে সালামের পরিচালনায় শাহ আব্দুল করিমকে নিয়ে ‘রংয়ের দুনিয়া’ সিনেমায় কাজ করেছি।

শুনলাম অনিকের ক্রিকেটার হয়ে ওঠার গল্প। শুনলাম ববি তার ভাইয়ের জন্য ভবিষ্যৎ বাণী ও তাকে নিয়ে তার স্বপ্নের কথা। অভিনন্দন ববি। তোমাকে অভিনন্দন শুভেচ্ছা না জানালে অনিকের ক্রিকেটার হয়ে ওঠার গল্পটা অসমাপ্ত থেকে যাবে। অভিনন্দন অনিক। সাফল্যের ঝুলিতে তোমার অর্জন ভরে উঠুক। ক্রিকেট বিশ্বকে বাঘের গর্জন শুনিয়ে যাও, বাংলাদেশের জন্য খেলে যাও। আমাদেরকে বারবার গর্বিত করো। তোমার জন্য বঙ্গোপসাগরসম ভালোবাসা।

লেখক: অভিনেতা