জাতিসংঘে ফিলিস্তিনের সদস্য পদে যুক্তরাষ্ট্রের ভেটো

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : এপ্রিল ১৯, ২০২৪

যুক্তরাষ্ট্রের ভেটোতে জাতিসংঘে আটকে গেল রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার পথ। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত প্রস্তাবের ওপর ভোট হয়।

সেখানে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১২ দেশ পক্ষে ভোট দেয়। যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট দেয়। যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড ভোট দেওয়া থেকে বিরত থাকে।

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পাওয়ার জন্য ফিলিস্তিনের আবেদন প্রত্যাখ্যান করায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে রাশিয়া। জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, “ভেটো প্রয়োগ করে যুক্তরাষ্ট্র দেখিয়েছে, ফিলিস্তিনিদের সম্পর্কে তারা আসলে কী ভাবে।”

তিনি আরও বলেন, “ওয়াশিংটন মনে করে, ফিলিস্তিনিরা নিজস্ব রাষ্ট্র পাওয়ার যোগ্য নয়। এটি কেবল ইজরায়েলের স্বার্থই উপলব্ধি করতে পারে।”

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট উড বলেন, “৭ অক্টোবরের হামলার পর থেকে প্রেসিডেন্ট বাইডেন স্পষ্ট বলেছেন, এ অঞ্চলে স্থায়ী শান্তি কেবল ইজরায়েলের নিরাপত্তা নিশ্চয়তাসহ একটি দ্বিরাষ্ট্র সমাধানের মাধ্যমেই অর্জন করা যেতে পারে। গণতান্ত্রিক ইহুদি রাষ্ট্র হিসেবে ইজরায়েলের নিরাপত্তা এবং ভবিষ্যতের নিশ্চয়তা দেয়, এমন অন্য কোনো পথ নেই।”

তিনি আরও বলেন, “আবেদনকারী একটি রাষ্ট্র হিসেবে বিবেচিত হওয়ার মানদণ্ড পূরণ করে কিনা, তা নিয়ে অমীমাংসিত প্রশ্ন রয়েছে।”

ফিলিস্তিনি প্রেসিডেন্সিও যুক্তরাষ্ট্রের ভেটো দেওয়ার নিন্দা জানিয়েছে। বিবৃতিতে প্রেসিডেন্সি জানিয়েছে, মার্কিন ভেটো অন্যায্য, অনৈতিক ও অযৌক্তিক। সূত্র: দ্য গার্ডিয়ান